রাত ২:২৬
শুক্রবার
২৬ শে এপ্রিল ২০২৪ ইংরেজি
১২ ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
১৭ ই শাওয়াল ১৪৪৫ হিজরী
spot_img

ভারতের নির্বাচন: ভোট দিলে বিনামূল্যে দেওয়া হবে মদ

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচন শুরু হয়েছে। মোট সাত ধাপে ৪১ দিনব্যাপী ভোট নেওয়া হবে। ইতিমধ্যে প্রথম ধাপের ভোট সম্পন্ন হয়েছে। এখন অন্যান্য অঞ্চলগুলোতে চলছে ভোটের প্রস্তুতি।

ভারতে ভোটাভুটি নিয়ে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা দেখা গেলও এর ব্যতিক্রম চিত্র দেখা যায় কর্ণটকের বেঙ্গালুরুতে। সেখানে ভোটাররা ভোট দিতে তেমন একটা আসেন না।

তবে ভোটাররা যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন সেজন্য সেখানকার বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। ডেক অব ব্রিয়ুস নামের একটি জনপ্রিয় মদের দোকান ঘোষণা দিয়েছে, ভোট দিয়ে এসে যে প্রথম ৫০ জন কাস্টমার তাদের দোকানে আসবেন তাদের বিনামূল্যে মদ দেওয়া হবে।

আগামীকাল শুক্রবার (২৬ এপ্রিল) বেঙ্গালুরুতে দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া ভোটারদের ডিসকাউন্ট মূল্যে খাবার দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় হোটেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পিসি রাও সংবাদমাধ্যম বেঙ্গালুরু মিররকে বলেছেন, “ভিন্ন ভিন্ন হোটেল ও রেস্তোরাঁ ভিন্ন সেবা দেবে। কিছু জায়গায় বিনামূল্যে কফি দেওয়া হবে, কোথাও দোসা দেওয়া হবে। কিছু হোটেল-রেস্তোরাঁ ডিসকাউন্ট মূল্যে খাবার সরবরাহ করবে।”

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বেঙ্গালুরুর মধ্যাঞ্চলে ৫৪ দশমিক ৩ শতাংশ ভোটার ভোট দেন। উত্তর ব্যাঙ্গালুরুতে ভোট গ্রহণের হার ছিল ৫৪ দশমিক ৭। যেখানে পুরো দেশে গড় ভোটার উপস্থিতি ছিল ৬৮ শতাংশ।

গত সপ্তাহ থেকেই বেশিরভাগ কোম্পানি ভোটারদের ভোট প্রদানে উদ্বুদ্ধ করতে থাকে। তবে বুধবার আদালতের নির্দেশনার পর তারা অফার দেওয়া শুরু করে।

শুধুমাত্র যে খাবারের দোকান ভোটারদের জন্য বিশেষ ব্যবস্থা রাখছে তাই নয়। ট্যাক্সি কোম্পানি এমনকি একটি অ্যামিউজমেন্ট পার্কও ভোটারদের জন্য বিশেষ অফার ঘোষণা করেছে।

তবে এসব সেবা পেতে হলে ভোট দেওয়ার প্রমাণ স্বরূপ কালো মার্ক দেখাতে হবে।

সূত্র: বিবিসি।

এসএ-১০/২৫/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

প্রেমিকার জন্য অর্ডার করা বার্গার খাওয়ায় বন্ধুকে খুন

এক যুবক তার প্রেমিকার জন্য বার্গার অর্ডার করেছিলেন। সেই বার্গার এক বন্ধু খেয়ে ফেলায় তাকে হত্যা করেছেন ওই যুবক। পাকিস্তানের করাচিতে রোমহর্ষক এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে বুধবার দেশটির সংবাদমাধ্যম এআরওয়াই নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ৮ ফেব্রুয়ারি করাচির ডিফেন্স ফেজ-৫ এলাকায় ওই ঘটনা ঘটেছে। পুলিশ এই ঘটনায় তদন্ত শেষ করেছে এবং একটি বিস্তারিত প্রতিবেদন প্রস্তুত করেছে।

এআরওয়াই নিউজ বলছে, করাচির এক যুবক তার প্রেমিকার জন্য বার্গার অর্ডার করেছিলেন। সেখানে উপস্থিত ছিলেন ওই যুবকের বন্ধু আলী কিরিও। পরে তিনি ওই বার্গার খেয়ে ফেলেন। এ নিয়ে দু’জনের মাঝে বাগবিতণ্ডা শুরু হয়। এতে ক্ষুব্ধ হয়ে গুলি চালিয়ে তাকে হত্যা করেন ওই যুবক।

নিহত আলী কিরিও করাচির দায়রা আদালতের এক বিচারকের ছেলে। আর অভিযুক্ত দানিয়াল নাজির করাচির জ্যেষ্ঠ পুলিশ সুপার (এসএসপি) নাজির আহমেদ মীরবাহারের ছেলে।

এই ঘটনার তদন্তকারী কর্মকর্তারা বলেন, ঘটনার দিন দানিয়াল তার প্রেমিকা শাজিয়াকে বাসায় আমন্ত্রণ জানিয়েছিলেন। এ সময় তার বন্ধু আলী কিরিও এবং তার ভাই আহমার সেখানে উপস্থিত ছিলেন।

অভিযুক্ত দানিয়াল নিজের ও প্রেমিকা শাজিয়ার জন্য দুটি বার্গার অর্ডার করেছিলেন। কিরিও বার্গারের একটি অংশ খেয়ে ফেলায় দুজনের মাঝে বাগবিতণ্ডা শুরু হয়। এই ঘটনায় তেলে-বেগুনে জ্বলে ওঠেন দানিয়াল।

দু’জনের বাগবিতণ্ডা দ্রুতই অন্য দিকে মোড় নেয়। বাসার এক নিরাপত্তারক্ষীর রাইফেল কেড়ে নিয়ে কিরিওকে লক্ষ্য করে গুলি চালান দানিয়াল। এতে গুরুতর আহত হন তিনি। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

পুঙ্খানুপুঙ্খ তদন্তের পর তদন্তকারী কর্মকর্তা এই হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশ কর্মকর্তার ছেলেকে দায়ী করে জ্যেষ্ঠ কর্মকর্তাদের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন। অভিযুক্ত দানিয়াল নাজিরকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি আদালতে বিচারের অপেক্ষায় রয়েছেন বলে জানিয়েছে এআরওয়াই নিউজ।

এসএ-০৯/২৫/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

গাজায় ২০ জনকে জীবন্ত কবর দেওয়ার অভিযোগ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতাল এবং গাজা সিটির আল শিফা হাসপাতালের পাশে গণকবরের সন্ধান মিলেছে। গণকবর থেকে এখন একের পর এক মরদেহ বের করা হচ্ছে। যেগুলোর বেশিরভাগই বিকৃত হয়ে গেছে।

যখন এসব গণকবর থেকে বেরিয়ে আসছে সাধারণ ফিলিস্তিনিদের মরদেহ। ঠিক তখনই সামনে এলো রোমহর্ষক ঘটনা। ফিলিস্তিন সিভিল ডিফেন্সের সদস্য মোহাম্মদ মুঘাইয়ের জানিয়েছেন, এসব গণকবরে পাওয়া মরদেহের অন্তত ২০ জনকে জীবিত অবস্থায় কবর দেওয়ার আলামত পেয়েছেন তারা।

তিনি বলেছেন, “১০টি মরদেহের হাত বাধা ছিল। অন্যদের শরীরে মেডিকেল টিউব সংযুক্ত ছিল। বিষয়টি নির্দেশ করছে তাদের খুব সম্ভবত জীবিত অবস্থায় কবর দেওয়া হয়েছে।”

সিভেল ডিফেন্সের এই সদস্য আরও বলেছেন, “যে ২০ জনকে জীবন্ত কবর দেওয়া হয়েছে বলে আমরা ধারণা করছি তাদের মরদেহ ফরেনসিক পরীক্ষা করতে হবে।”

খান ইউনিসের নাসের হাসপাতালের গণকবর থেকে শিশুদের মরদেহও উদ্ধার করা হয়েছে। মোহাম্মদ মুঘাইয়ের শিশুদের বিকৃত মরদেহের ছবি প্রকাশ করেছেন। তিনি বলেছেন, “গণকবরে কেন শিশুরা? এসব প্রমাণ নির্দেশ করছে ইসরায়েলি সেনারা মানবতা বিরোধী অপরাধ করেছে।”

দুই সপ্তাহ আগে খান ইউনিস থেকে সরে যায় দখলদার ইসরায়েলের সেনারা। এরপর সেখানে ফিরে যান সাধারণ ফিলিস্তিনিরা। তারা গিয়ে দেখতে পান খান ইউনিসকে একটি ধ্বংসস্তূপে পরিণত করেছে দখলদাররা। তাদের বর্বরতা থেকে বাদ যায়নি হাসপাতালও। সাধারণ মানুষকে হত্যা করে হাসপাতালের পাশেই পুঁতে রেখেছে তারা।

খান ইউনিস এবং গাজা সিটিতে যখন গণহত্যার আলামত পাওয়া যাচ্ছে ঠিক তখনই গাজার সর্বশেষ নিরাপদস্থান রাফাহতে বর্বরতা চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক শীর্ষ কর্মকর্তা বুধবার (২৪ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, গাজায় হামাসকে লক্ষ্য করে তারা হামলা চালাবেন। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় এক্ষেত্রে বাধা প্রদান করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, রাফাহতে হামলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। তবে কবে হামলা চালানো হবে সে তারিখটি স্পষ্ট করেননি তিনি।

ওই ইসরায়েলি সামরিক কর্মকর্তা জানিয়েছেন তারা ৪০ হাজার তাঁবু কিনেছেন। যেগুলোর একেকটিতে ১০ থেকে ১২ জন থাকতে পারবেন। এসব তাঁবুতে রাফাহতে অবস্থানরত ফিলিস্তিনিদের নিয়ে আসা হবে।

কয়েকটি ভিডিওতে দেখা গেছে রাফাহ থেকে ৫ কিলোমিটার দূরের খান ইউনিসে সারি সারি তাঁবু স্থাপন করা হয়েছে। স্যাটেলাইট প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলোজিসের ছবিতে দেখা গেছে, যেখানে তাঁবুগুলো স্থাপন করা হয়েছে সেই জায়গাটি কয়েক সপ্তাহ আগেও খালি ছিল।

সূত্র: আলজাজিরা।

এসএ-০৮/২৫/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

৫০ বছরে দ্বিতীয়বার রেকর্ড গরম কলকাতায়!

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় তীব্র তাপপ্রবাহ চলছে। কলকাতা ও এর আশপাশের অঞ্চলে তাপমাত্রা উঠেছে ৪১.৬ ডিগ্রিতে। যা গত ৫০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুর আড়াইটা পর্যন্ত কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ১৯৭৪ সালে এপ্রিলের কোনো এক দুপুরে তাপমাত্রা উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার আবার তাপমাত্রার পারদ এর সামান্য নিচে এসে ঠেকল।

ভারতের আলিপুর আবহাওয়া বিভাগের বরাত দিতে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে, পশ্চিমবঙ্গের তাপপ্রবাহের যে পরিস্থিতি চলছে, এই মুহূর্তে তা কমার কোনও সম্ভাবনা নেই। আগামী এক সপ্তাহ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আগামী দুই থেকে তিন দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা পশ্চিমবঙ্গের সব জেলাতেই। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

কোথাও কোথাও আবার তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। দক্ষিণ চব্বিশ পরগনা, মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব-পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি এই জেলাগুলোতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

এদিকে, দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে সেখানকার আবহাওয়া অফিস। যদিও জলপাইগুড়ি সংলগ্ন সমতলে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বিরাজমান থাকবে বলে জানানো হয়েছে।

এসএ-০৭/২৫/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

পাঁচজনের সঙ্গে একরুমে, কেমন ছিল নেহার অতীত জীবন

বলিউডের বর্তমান সময়ের জনপ্রিয় সংগীতশিল্পী নেহা কক্কর। ১৯৮৮ সালের ৬ জুন উত্তরাখণ্ডে জন্ম তার। ছোটবেলা থেকেই পারিবারিক দূর্দশা, কষ্টে বেড়ে উঠতে হয়েছে তাকে। বিভিন্ন সাক্ষাৎকারে সেই দিনগুলোর গল্প বলেছেন নেহা।

নিম্নবিত্ত পরিবারের সাধারণ মেয়ে ছিলেন এই সংগীতশিল্পী। অভাবের মধ্য দিয়েই কেটেছে শৈশব। বাবার সঙ্গে জাগরণে যাওয়ার স্মৃতি আজও মনে পড়ে নেহার।

প্লেব্যাক সিঙ্গার সোনু কক্করের ছোট বোন তিনি। তাদের একজন ভাইও রয়েছে, যার নাম টনি কক্কর। তিনি নিজেও গায়ক।

শৈশবেই রোজগারের জন্য পরিবারসহ দিল্লিতে চলে যান নেহা। একরুমে দুই ভাইবোন এবং বাবা-মায়ের সঙ্গে মোট পাঁচজনে মিলে থাকতেন। অর্থকষ্টে এর চেয়ে দামি ঘর ব্যবস্থা করা সম্ভব ছিল না তাদের জন্য।

দিল্লির উত্তম নগরের নিউ হলি পাবলিক স্কুলে পড়াশোনা করেন নেহা। গ্র্যাজুয়েশন শেষ করতে পারেননি। একাদশ শ্রেণিতে পড়ার সময়ে রিয়েলিটি শো ‘ইন্ডিয়ান আইডল’-এর সিজন ২-এ প্রতিযোগী হিসাবে উপস্থিত হন। এরপরই বদলে যেতে শুরু করে নেহার জীবন। ডাক পেয়ে যান বলিউডে। আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক গানে জনপ্রিয়তা পেয়ে যান ভারতজুড়ে।

এসবের মাঝেও পুরোনো স্মৃতি আজও ভোলেননি নেহা। গত বছর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দুটি ছবি শেয়ার করেন তিনি। একটিতে দেখা যায়, গ্র্যান্ড বাংলোর বাইরে পোজ দিচ্ছেন। অপরটিতে, পুরোনো বাড়ির পাশে দাঁড়িয়ে।

জীবন কতটা বদলে গেছে সেটাই বোঝাতে চেয়েছেন নেহা। অতীতকে আজও স্মরণ করেন তিনি। তাই হয়তো কোনও প্রতিযোগীর জীবন সংগ্রামের কথা শুনলে তাঁর চোখ ভিজে যায়।

বছরখানেক আগেই পাঞ্জাবি গায়ক রোহনপ্রীত সিংকে বিয়ে করেন নেহা। এর আগে আদিত্য নারায়ণ ও হিমাংশ কোহলির সঙ্গে নেহার নাম জড়িয়েছিল। রোহনপ্রীত সিং পাঞ্জাবের বাসিন্দা। সারেগামাপা লিটল চ্যাম্পসের মাধ্যমে লাইমলাইটে প্রবেশ করেন।

এসএ-০৬/২৫/২৪(বিনোদন ডেস্ক)

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

সরকারী অনুদানপ্রাপ্ত ‘নীল জোছনা’ সিনেমা নির্মাণ করবেন ফাখরুল আরেফীন খান। মোশতাক আহমেদের প্যারাসাইকোলজি বিষয়ক উপন্যাস ‘নীল জোছনার জীবন’ অবলম্বনে তৈরি এই সিনেমায় অভিনয় করবেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী পাওলি দাম। সিনেমার প্রধান নারী চরিত্র লায়লার ভূমিকায় অভিনয় করবেন তিনি।

গত বুধবার কলকাতার ডিকালগ ম্যানেজমেন্ট সেন্টারে পাওলির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেন নির্মাতা ফাখরুল আরেফীন খান। ঢাকাই সিনেমায় আবারও কাজ করার বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এই অভিনেত্রী নিজেও।

সিনেমায় পাওলির বিপরীতে কে থাকছেন তা এখনো চুড়ান্ত হয়নি। তবে নির্মাতা জানিয়েছেন, পাওলির বিপরীতে দেশের একজন অভিনয়শিল্পীকে তিনি নির্বাচিত করবেন। খুব শিগগিরি তা চুড়ান্ত করে জানাবেন তিনি।

আবারও বাংলাদেশি চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে গণমাধ্যমে পাওলি বলেন, ‘গত বছর নির্মাতা ফাখরুল আরেফিন খান আমার সঙ্গে এই সিনেমা নিয়ে যোগাযোগ করেন। প্রথমে তার কাছ থেকে গল্পটি শুনেছি, যেহেতু তখনও মোশতাক আহমেদের সেই বইটি আমার পড়া ছিল না, এরপর যখন বইটি পড়লাম, তখন দারুণ লাগল। বলা যায়, এই সিনেমার সঙ্গে সেদিন থেকেই জড়িয়ে আছি। যার আনুষ্ঠানিকতা গত বুধবার হয়েছে।’

নির্মাতা ফাখরুল আরেফীন খান বলেন, ‘নীল জোছনা’ সিনেমার কাজ শুরু করেছিলাম প্রায় ৬ বছর আগে। সেই ২০১৮ সালের শেষের দিকে। প্যারাসাইকোলজি নিয়ে আমার ধারণা এর আগে বাংলাদেশে কোনো কাজ হয়নি। আর সে কারণেই যখন আমি মোশতাক আহমেদের উপন্যাসটি পড়ি, তখনই চিন্তা করি সিনেমা বানানোর। এরপর ২০১৯ সালে করোনা এবং আমার ‘জেকে ১৯৭১’ সিনেমার কারণে কাজটি বন্ধ ছিল। এরপর আবারও গত বছরের শুরু থেকে কাজটি শুরু করি।’

নতুন এই সিনেমায় পাওলি দাম প্রসঙ্গে এই নির্মাতা বলেন, ‘আমাদের গল্পের অন্যতম নারী চরিত্র লায়লা, যা পাওলি দামের সঙ্গে অনেক বেশি যায়, যার কারণে আমরা তাকে এই চরিত্রের জন্য প্রথমে নির্বাচিত করি। এরপর পাওলির সঙ্গে যোগাযোগ হয়, তাকে চিত্রনাট্য পাঠানো হলে তিনিও আমাদের সিনেমায় অভিনয়ের জন্য রাজি হন। আশা করছি, আমরা পাওলিকে নিয়ে কাজটি খুব ভালোভাবে শেষ করতে পারব।’

নির্মাতা জানান, ‘নীল জোছনা’ সিনেমার দৃশ্যধারণ শুরু হবে আগামী মাসের শেষদিকে, একটানা জুলাই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত চলবে।

এসএ-০৫/২৫/২৪(বিনোদন ডেস্ক)

জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা সাংবাদিকদের

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় দুজন সদস্যকে সাময়িক বহিষ্কার করেছে শিল্পী সমিতি। এছাড়াও সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী হামলার নেতৃত্ব দেওয়া ও উদ্ধত্বপূর্ণ আচরণ করায় তাকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা দিয়েছেন সাংবাদিকরা।

বুধবার রাতে এফডিসিতে সাংবাদিকদের পক্ষ থেকে এই ঘোষণা দেন লিমন আহমেদ। তিনি জানান, হামলার ঘটনায় এক মাসের জন্য বহিষ্কার করা হয়েছে অভিনেতা শিবা শানু ও সুশান্তকে। একইসঙ্গে ন্যক্কারজনক এই ঘটনার দিন ২৩ এপ্রিলকে ‘কালো দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছেন বিনোদন সাংবাদিকরা।

এর আগে এফডিসির ঘটনার তদন্তের জন্য ২৪ এপ্রিল সন্ধ্যায় ১০ সদস্যের একটি কমিটি বসে। যেখানে সাংবাদিকদের পক্ষ থেকে ছিলেন লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকীর, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষ থেকে ছিলেন মিশা সওদাগর, ডি এ তায়েব, নানা-শাহ, রুবেল ও রত্না। এছাড়াও সিনিয়র সংবাদিক রিমন মাহফুজ ও কামরুজ্জামান বাবুসহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। উপদেষ্টা হিসেবে ছিলেন প্রযোজক আরশাদ আদনান।

বৈঠক শেষে সাংবাদিক লিমন আহমেদ জানান, আলোচনা শুরুর পরও জয় চৌধুরী উদ্ধত্বপূর্ণ আচরণ চালিয়ে যান। তিনি কারো কথা মানতে নারাজ। তাই তাকে আজীবনের জন্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লিমন বলেন, ‌‘জয় চৌধুরীকে নিয়ে শিল্পী সমিতি যদি কোনো কার্যক্রমে অংশ নেন তবে সমিতিকেও বয়কট করা হবে। কোনো প্রযোজক বা পরিচালক সিনেমা নির্মাণ করলে তাদের সংবাদ পরিবেশন থেকে বিরত থাকা হবে।’

বৈঠকে শিল্পী সমিতি আহত সাংবাদিকদের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত যন্ত্রাংশের ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানান তিনি।

একইসঙ্গে প্রতিবছর ২৩ এপ্রিল ‘কালো দিবস’ পালন করা হবে জানিয়ে লিমন বলেন, ‘‘এই তারিখে বিনোদন সাংবাদিকরা কোনো সিনেমার খবর প্রকাশ করবে না। এখন থেকে প্রতি বছর ২৩ এপ্রিল ‘কালো দিবস’ হিসেবে পালন করা হবে।’’

প্রসঙ্গত, মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে শপথগ্রহণ করেন চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সদস্যরা। কিন্তু অনুষ্ঠান শেষ হতে না হতেই ঘটে অপ্রীতিকর ঘটনা। এক সাক্ষাৎকার গ্রহণকে কেন্দ্র করে সাংবাদিকদের ওপর হামলা চালান অভিনয়শিল্পীরা। যার নেতৃত্ব দেন অভিনেতা শিবা শানু ও জয় চৌধুরী। এ ঘটনায় অন্তত ২০ জন সাংবাদিক আহত হন।

এসএ-০৪/২৫/২৪(বিনোদন ডেস্ক)

ভিডিও দিয়ে হাসিন বললেন, ‘শামি দেখ, এটাই তোর আসল রূপ’

বিশ্বকাপের সময় ভারতীয় পেসার মোহাম্মদ শামিকে নিয়ে বেফাঁস মন্তব্য করে আলোচনায় উঠে এসেছিলেন তার বিচ্ছিন্না স্ত্রী হাসিন জাহান। তখনই তিনি স্পষ্ট চেয়েছিলেন, মাঠের খেলায় শামি হারুক।

আবার একইসঙ্গে শামি যেন অনেকদিন ভারতীয় ক্রিকেট দলে খেলতে পারেন, সেটাও কামনা করেছিলেন। এর পেছনের কারণ হিসেবে বলেছিলেন, শামি জাতীয় দলে খেললেই তার এবং একমাত্র মেয়ের ভরণপোষনে টাকা পেতে কোনো অসুবিধা হবে না।

এসব কারণে সে সময় কঠোর সমালোচনার মুখে পড়েছিলেন একসময়ের চিয়ারলিডার ও মডেল মোহাম্মদ শামির বিচ্ছিন্না স্ত্রী হাসিন জাহান। বিচ্ছিন্না তকমা জুড়ে যাওয়ার কারণ, বর্তমানে শামির সঙ্গে কোনো সম্পর্ক নেই হাসিনের। কোর্টে তাদের বিচ্ছেদের পর ভরণপোষনের মামলা চলছে।

এসবের মাঝেই আবারও সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন করে একটি ভিডিও শেয়ারকে কেন্দ্র করে ফের আলোচনায় এই ক্রিকেটারের স্ত্রী। সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন হাসিন।

যেখানে দেখা যাচ্ছে, একজন পুরুষ ও একজন নারীকে। ভিডিওর গল্পটা এমন, বিয়ের পর একজন পুরুষের হঠাৎ অন্য মহিলাদের ভালো লাগতে শুরু করে। তার কাছে নিজের স্ত্রী ছাড়া সকলেই সুন্দর। ঈশ্বর এই কথা শুনে সেই ব্যক্তিকে বলেন, তিনি যদি পৃথিবীর সকল মেয়েকেও বিয়ে করে নেন তবুও এই স্বভাব যাবে না। এটা নিজেকেই বদলাতে হবে।

ভিডিওটি পোস্ট করে হাসিন লেখেন, ‘শামি আহমেদ দেখ, এটাই তোর আসল রূপ। এটাই তোর সত্যতা।’ এরপরই রীতিমতো তোপের মুখে পড়েছেন হাসিন। শামিভক্তরা এই মডেলকে কড়া ভাষায় কটাক্ষ করেছেন। প্রশ্ন তুলেছেন তার নিজের চরিত্র নিয়েও।

এক ব্যক্তি লিখেছেন, ‘আপনি আবার কবে থেকে এতো সতী হলেন? ভারতীয় ক্রিকেট দলের গর্বকে খাটো করার চেষ্টা করছেন যে সেটা সবাই বুঝতে পারছে।’ অপর একজন লিখেছেন, ‘প্রথম স্বামীও কী একই কাজ করেছিল? তাই তাকেও ছেড়েছিলেন? নাকি নিজের স্বভাব এটা?’ আরও একজনের মন্তব্য, ‘আপনার মাথা খারাপ হয়ে গেছে। সুস্থ হোন। চিকিৎসক দেখান।’

জানা যায়, খুব অল্প বয়সেই পাড়ার এক মুদির দোকানের মালিকের প্রেমে পড়েছিলেন হাসিন। পালিয়ে বিয়েও করেন। তাদের দুটো সন্তানও আছে। কিন্তু সেই বিয়ে বেশিদিন টেকেনি। মাত্র আট বছরেই ডিভোর্স হয় সেই সংসারের। এরপর শামির গলায় মালা দেন তিনি।

হাসিন কলকাতার মেয়ে। মডেলিংও করেছেন। আইপিএলের সময়েই শামির সঙ্গে আলাপ হয়। সেই আলাপই গড়ায় প্রেমে। এরপর ২০১৪ সালে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের একটি মেয়েও আছে, আয়ারা। কিন্তু প্রথম বিয়ের মতোই হাসিনের দ্বিতীয় বিয়েও বেশিদিন সুখকর হয়নি। ২০১৮ সালে শামির সঙ্গে সম্পর্কে ফাটল ধরতে শুরু করে। এই ভারতীয় পেসারের নামে একাধিক অভিযোগ আনেন তিনি। বর্তমানে তাদের ডিভোর্সের মামলা চলছে।

এসএ-০৩/২৫/২৪(বিনোদন ডেস্ক)

২০০ কোটি দিয়ে নিজেই ‘ডন’ হয়ে ফিরছেন ‘কিং’ শাহরুখ

ফারহান আখতারের ‘ডন থ্রি’তে শাহরুখ খানকে সরিয়ে সিংহাসনে বসেছেন রণবীর সিং। টিজার দেখে কিং খান ভক্তরা তো বটেই এমনকি সিনেমা দর্শকদের একাংশও ঘোর আপত্তি জানিয়েছিলেন। তবে নিজের সিদ্ধান্তে অটল থেকেছেন ফারহান। কিন্তু এবার শাহরুখ নিজেই মেগাবাজেটের সিনেমায় চমক দিতে চলেছেন ‘ডন’-এর ভূমিকায়। এবার পরিসর, পরিচালক আলাদা হলেও শোনা যাচ্ছে, কিং খান নাকি কোমর বেঁধে মাঠে নামছেন।

বহুদিন ধরেই মেয়ে সুহানা খানের সঙ্গে শাহরুখের স্ক্রিনশেয়ার করার কথা শোনা যাচ্ছে। সিনেমার নাম ‘কিং’। পরিচালনায় সুজয় ঘোষ। সেই সিনেমা নিয়েই এবার প্রকাশ্যে এল বড়সড় তথ্য। শাহরুখ নাকি এই ‘কিং’ ছবিতে ডনের ভূমিকায় অভিনয় করবেন। কথা ছিল, শাহরুখকে শুধু ক্যামিওর চরিত্রে দেখা যাবে। তবে পরবর্তীতে ‘পাঠান’, ‘জওয়ান’ দেখে সিদ্ধান্ত বদলে চিত্রনাট্যের খোলনলচেও বদলে ফেলেছেন নির্মাতারা। বাদশাকে নাকি এই সিনেমায় দেখা যাবে আদ্যোপান্ত ডন-এর চরিত্রে। আর মেয়ে সুহানা থাকছেন তার শিষ্যর চরিত্রে। গৌরী খানের সঙ্গে যৌথ প্রযোজক শাহরুখের ‘পাঠান’ সিনেমার পরিচালক সিদ্ধার্থ আনন্দ। ২০০ কোটি টাকা দিয়ে তৈরি হচ্ছে এই সিনেমা।

পুরোপুরি অ্যাকশনড প্যাক সিনেমা হতে চলেছে ‘কিং’। সূত্রের খবর, সুজয় ঘোষ যেখানে পুরোদস্তুর চিত্রনাট্যে মন দিয়েছেন। প্রি-প্রোডাকশনের কাজে ব্যস্ত। সেখানে প্রযোজক সিদ্ধার্থ আনন্দ বসেছেন গোটা অ্যাকশন সিকোয়েন্সের টিম নিয়ে। আন্তর্জাতিকমানের মারপিটের দৃশ্য দেখা যাবে এই ছবিতে। কেমন লুকে ধরা দেবেন বাদশা?

সূত্র আরো জানায়, লম্বা হেয়ারস্টাইল, মুখ ভর্তি দাড়িতে দর্শকদের চমক দেবেন শাহরুখ। সেপ্টেম্বর মাস থেকেই শুরু হবে শুটিং। বাদশার কথায়, দর্শকরা নাকি বর্তমানে ধূসর চরিত্রেই দেখতে পছন্দ করেন তাকে। আর তাই নতুন করে এই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলিউড সুপারস্টার। মেয়ে-বাবা এরইমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

ফারহান আখতারের পরিচালনায় কিং খানের ডন চরিত্র দুবার বক্স অফিসে শোরগোল ফেলে দিয়েছিল। এবার সুজয় ঘোষের ফ্রেমে বাদশা কোন ম্যাজিক দেখান? সেটার অপেক্ষায় দর্শকরা।

সূত্র : সংবাদ প্রতিদিন।

এসএ-০২/২৫/২৪(বিনোদন ডেস্ক)

বাংলাদেশের উন্নতি দেখে লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী

বাংলাদেশের শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নতির প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এর পাশাপাশি নিজ দেশের দৈন্যদশায় হতাশা প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, এখন বাংলাদেশের দিকে তাকালে তিনি লজ্জিত হন।

দেশটির ব্যবসায়ী নেতাদের সঙ্গে বুধবার মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন বলে জানায় হিন্দুস্তান টাইমস।

শেহবাজ শরীফ বলেন, যে সময় বাংলাদেশ পাকিস্তানের অংশ ছিল তখন তাদেরকে বলা হতো, এই অংশটি ‘পাকিস্তানের ওপর একটি বোঝা’। কিন্তু ওই ‘বোঝাই’ এখন অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক উন্নতি করেছে। ফলে এখন বাংলাদেশের দিকে তাকালে তিনি লজ্জিত হন। কারণ বাংলাদেশ এগিয়ে গেলেও পাকিস্তান এখনো অনেক পিছিয়ে আছে।

তিনি বলেন, “আমি খুবই তরুণ ছিলাম। আমাদের বলা হতো বাংলাদেশ আমাদের ওপর একটি বোঝা। আজ সবাই জানেন অর্থনৈতিক দিক দিয়ে ওই বোঝা কোথায় পৌঁছে গেছে।” তিনি আরও বলেছেন, “আমরা এখন যখন বাংলাদেশের দিকে তাকাই লজ্জিত হই।”

শেহবাজ শরীফের সঙ্গে পাকিস্তানের বিভিন্ন প্রদেশের ব্যবসায়ী নেতারা বুধবার সিন্ধ সিএম হাউজে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। তারা চিরপ্রতিদ্বন্দ্বি ভারতের সঙ্গেও ব্যবসা বিষয়ক আলোচনা শুরুর তাগিদ দিয়েছেন বলে জানা গেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন হয়। এই নির্বাচনের মাধ্যমে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হন শেহবাজ শরীফ।

গত কয়েক বছর ধরে পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি নাজুক অবস্থায় রয়েছে। এই পরিস্থিতি পরিবর্তনের জন্য শেহবাজ শরীফের ওপর চাপ রয়েছে।

এআর-০৩/২৫/০৪ (আন্তর্জাতিক ডেস্ক)