ট্রেনে পাথরের আঘাতে আহত শিশু জিসানকে বিদেশে নিতে চান বাবা

বখাটের ছোড়া পাথরের আঘাতে মাথায় গভীর ক্ষত সৃষ্টি হওয়া শিশু ট্রেনযাত্রী সালমান জাহান জিসানকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে চান বাবা আবদুস সালাম। আর্থিক সহায়তা চেয়ে রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তরে আবেদন জমা দিয়েছেন তিনি। আবদুস সালাম নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জিসানের মাথায় বোন ফ্যাকচার এবং এখনও ব্রেনে রক্ত জমাটবদ্ধ হয়ে আছে। এখনও তার জীবন শঙ্কা কাটেনি।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আফম মোমতাজুল হকের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

আগামী ৩০ মে আরেকবার চিকিৎসক তাকে দেখবেন। ওই দিন আরেক দফা পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তী নির্দেশনা দেবেন চিকিৎসক।

ছেলের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত এ বাবা বলেন, ঢাকায় কয়েকজন নিউরো সার্জারি বিশেষজ্ঞের সঙ্গে তার বিষয়টি নিয়ে আলাপ হয়েছে। তারা জিসানের মাথায় অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছেন। তবে এটি অত্যন্ত ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ। ছেলেকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা চয়েছেন আবদুস সালাম।

৫ মে রাত ৮টার দিকে জামতৈল-ক্যাপ্টেন মনসুর আলী রেলওয়ে স্টেশনের মাঝামাঝি এলাকায় রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেসের ‘ঞ’ কোচের জানালায় পাথর নিক্ষেপ করে এক দুর্বৃত্ত। এতে জানালার পাশের আসনে বসে থাকা চার বছরের জিসান মারাত্মকভাবে মাথায় আঘাত পায়।

আহত জিসান নওগাঁর আত্রাই উপজেলার সোনাইকান্দা এলাকার আবদুস সালামের ছেলে। বাবা-মা ও বড় ভাইয়ের সঙ্গে ওই দিন ঢাকায় যাচ্ছিল জিসান।

সিরাজগঞ্জ সদর হাসপাতাল থেকে ওই দিন রাত সাড়ে ১২টার দিকে তাকে রামেক হাসপাতালে নেয়া হয়। টানা চিকিৎসা শেষে গত ১২ মে রামেক হাসপাতাল থেকে ছাড়া পায় সে। এরপর রাজশাহী নগরীর একটি প্রাইভেট হাসপাতালের চিকিৎসা নিয়ে ২০ মে বাড়ি ফিরে যায় জিসান।

বিএ-১৬/২৬-০৫ (নিজস্ব প্রতিবেদক)