বাল্যবিয়ে: বর-কনে-কাজিসহ ৯ জনের জেল-জরিমানা

ভোলায় দুটি বাল্যবিয়ের প্রস্তুতির সময় অভিযান চালিয়ে বর-কনে ও কাজিসহ নয়জনকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিনজনকে ছয়মাসের কারাদণ্ড ও ছয়জনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. কাওছার হোসেন অভিযান চালিয়ে তাদের আটক করে এ রায় দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাওছার হোসেন বলেন, বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মুলাইপত্তন গ্রাম থেকে ভোলায় এসে একটি কাজি অফিসে বাল্যবিয়ের প্রস্তুতি নেয়া হচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে বর- কনে, কনের মা, কাজি ও কাজির সহযোগীসহ পাঁচজনকে আটক করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কাজি মো. ইকবাল হোসেন (৪০), তার সহযোগী কাজি মো. হাসান (৪০) ও বর মো. সজিবকে (১৯) ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া কনের মা নাছিমা বেগম (৩৫) ও কনেকে (১৩) ১০ হাজার করে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে, একই সময় ভোলা সদরের ধনিয়ার ৩নং ওয়ার্ডে বাল্যবিয়ের প্রস্তুতিকালে অভিযান চালিয়ে বর, কনের পিতা, ও বরের দুই চাচাকে আটক করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বর মো. সবুজ (২৫), কনের পিতা মো. মজিব উদ্দিনকে (৪০) ১০ হাজার টাকা করে ও বরের চাচা মো. মহিউদ্দিন (৪৫) ও নাজির উদ্দিনকে (৪২) পাঁচ হাজার টাকা করে চারজনকে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএ-২২/১৩-০৬ (আঞ্চলিক ডেস্ক)