বার্সেলোনা প্রতিশোধের মিশনে মাঠে নামছে

প্রকাশিতঃ ১২ সেপ্টেম্বর ২০১৭ আপডেটঃ ৬:২২ অপরাহ্ণ

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনাকে বিদায় করে দেয় জুভেন্টাস। নতুন মৌসুমের শুরুতেই সেই হারের ক্ষপে প্রলেপ দেয়ার সুযোগ পাচ্ছে বার্সা। মঙ্গলবার রাত পৌনে একটায় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে ইতালিয়ান চ্যাম্পিয়নদের আতিথ্য দেবে লিওনেল মেসির দল।

নতুন মৌসুম শুরু হওয়ার আগে প্রীতি টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে মুখোমুখি হয় বার্সেলোনা-জুভেন্টাস। সেই ম্যাচে ২-১ গোলে জয় পায় কাতালানরা।

গত মৌসুমে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে বার্সেলোনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে জুভেন্টাস। ফিরতি পর্বের ম্যাচটি গোলশূন্য ড্র হলে ৩-০ গোলের অগ্রগামিতায় সেমিফাইনালে উন্নীত হয় গত আসরের ফাইনালিস্টরা।

আরও খবর : আফ্রিদি ভারতীয় ক্রিকেটারদের মিস করছেন

মহারণের আগে দুই দলই প্রস্তুতিটা দারুণভাবে সেরে রাখে। ঘরের মাঠে নগরপ্রতিদ্বন্দ্বী এসপানিওলকে ৫-০ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা। হ্যাটট্রিক করেন দলের প্রাণভোমরা লিওনেল মেসিরা। জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের দেয়াল ভেদ করে জিততে মেসির দিকেই তাকিয়ে রয়েছে আর্নেস্টো ভালভার্দের দল।

প্রস্তুতিতে ঘাটতি রাখেনি জুভেন্টাসও। ইতালিয়ান লিগে কিয়েভোকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে বার্সেলোনায় পা রাখে তুরিনের বুড়ি’রা। দুর্দান্ত জয়ের দিনে গোল পেয়েছেন জুভেন্টাসের তারকা খেলোয়াড় পাওলো দিবালা। গত মৌসুমের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এই দিবালাই জোড়া গোল করে বার্সার বিদায়ঘণ্টা বাজান।

নেইমার পিএসজিতে চলে যাওয়ায় বার্সেলোনার শক্তি কিছুটা কমে গেছে। তবে এসপানিওলের বিপক্ষে দ্বিতীয়ার্ধে অভিষেক হওয়া নতুন রিক্রুট উসমান ডেম্বেলে জানান দিয়েছেন, নেইমারের জায়গা নেয়ার সক্ষমতা তার রয়েছে। স্প্যানিশ লা লিগায় টানা তিনটি জয় পাওয়া বার্সা আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামবে।

ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় রাফিনহা গুরুত্বপূর্ণ ম্যাচটিতে খেলতে পারবেন না। ইভান রাকিটিচ মিডফিল্ডে সার্জিও বুসকেটস এবং আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গী হবেন। গোলপোস্টের নিচে যথারীতি থাকবেন টের স্টেগেন। আক্রমণভাগে মেসি ও সুয়ারেজের সঙ্গী নতুন রিক্রুট ডেম্বেলে।

বার্সেলোনার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচটিতে দলের বেশ কয়েকজন খেলোয়াড়কে পাচ্ছে না জুভেন্টাস। ইনজুরির কারণে জর্জিও কিয়েলিনির খেলার সম্ভাবনা নেই। ক্লদিও মার্সিচিও এবং মার্ক জাকা ইনজুরি কাটিয়ে এখনো স্কোয়াডে ফেরেননি। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না হুয়ান কুয়াদ্রাদো। ইনজুরির কারণে স্কোয়াডে নেই জার্মান তারকা স্যামি খেদিরা।

সম্ভাব্য একাদশ –
বার্সেলোনা: টের স্টেগেন, জর্ডি আলবা, জেরার্ড পিকে, নেলসন সেমেদো, ইভান রাকিটিচ, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেটস, উসমান ডেম্বেলে, লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ।

জুভেন্টাস: জিয়ানলুইজি বুফন, ম্যাতিয়া ডি সিগলিও, মেদি বেনাতিয়া, ড্যানিয়েল রুগানি, কাওয়াদো আসামোহ, মিরালেম জ্যানিক, ব্লেইস মাতুইদি, ডগলাস কস্তা, পাওলো দিবালা, মারিও মানজুকিচ ও গঞ্জালো হিগুয়েন।

এসএইচ-১৯/১২/০৯ (স্পোর্টস ডেস্ক, সূত্র : ইয়াহু স্পোর্টস)